বিজ্ঞান আসলে কি??



আমরা আমাদের দৈনন্দিন জীবনে নানা ভাবে বিজ্ঞান  বেবহার  করে থাক। আমরা নানাভাবে প্রতিদিন বিজ্ঞানের  উপর নির্ভরশীল। কিন্তু  আমরা জানি না যে বিজ্ঞান আসলে কি???? চলুন আজ জেনে নেয়া যাক বিজ্ঞান  আসলে কি?????

                                বিজ্ঞান   আসলে কি??





বিজ্ঞান   আমাদের জীবনকে প্রসারিত ও সমৃদ্ধ করে, আমাদের কল্পনাশক্তি প্রসারিত করে এবং আমাদেরকে অজ্ঞতা ও কুসংস্কারের বন্ধন থেকে মুক্তি দেয়। আমেরিকান ফিজিকাল সোসাইটি আধুনিক বিজ্ঞানের  যেসব আদেশ তার সাফল্যের জন্য দায়ী তা নিশ্চিত করে।

বিজ্ঞান  মহাবিশ্ব সম্পর্কে জ্ঞান সংগ্রহ করা এবং পরীক্ষার যোগ্য আইন এবং তত্ত্বগুলিতে সেই জ্ঞানকে সংগঠিত ও ঘনীভূত করার নিয়মতান্ত্রিক উদ্যোগ।

বিজ্ঞানের  সাফল্য এবং বিশ্বাসযোগ্যতা বিজ্ঞানীদের স্বেচ্ছায় নোঙ্গর করা হয়েছে:
তাদের ধারণাগুলি এবং ফলাফলগুলি অন্যের দ্বারা স্বতন্ত্র পরীক্ষার এবং প্রতিরূপে প্রকাশ করুন। এর জন্য ডেটা, পদ্ধতি এবং উপকরণগুলির উন্মুক্ত বিনিময় প্রয়োজন।

আরও সম্পূর্ণ বা নির্ভরযোগ্য পরীক্ষামূলক বা পর্যবেক্ষণমূলক প্রমাণের মুখোমুখি হলে পূর্বে গৃহীত সিদ্ধান্তগুলি ত্যাগ বা সংশোধন করুন।

এই নীতিগুলি মেনে চলা আত্ম-সংশোধনের জন্য একটি প্রক্রিয়া সরবরাহ করে যা  বিজ্ঞানের বিশ্বাসযোগ্যতার ভিত্তি।

এবার আসা  যাক সায়েন্টেফিক ইলাস্ট্রেশন নিয়ে 



সায়েন্টিফিক ইলাস্ট্রেশন কী?


বৈজ্ঞানিক চিত্রণ কেবল শিল্পকর্মের চেয়ে বেশি। জটিল ধারণা, বিবরণ এবং বিষয়গুলিকে একটি আকর্ষক এবং সহজে বোধগম্য উপায়ে যোগাযোগ করার এটি একটি উপায়। শিল্পকর্ম প্রায়শই বৈজ্ঞানিক বিষয়গুলি বর্ণনা করতে এবং এই বিষয়ের আরও বৃহত্তর বোঝার জন্য ব্যবহৃত জটিল ভাষার বাইরে যেতে পারে।

বৈজ্ঞানিক চিত্র বিজ্ঞানের সেবায় শিল্প।

এই শিল্পীরা সঠিকভাবে অবহিত এবং যোগাযোগের জন্য বৈজ্ঞানিক বিষয়ের চিত্রগুলি আঁকেন বা রেন্ডার করে। কোনও বৈজ্ঞানিক চিত্রকরকে বিষয়টির সঠিক উপস্থাপনা করার জন্য বৈজ্ঞানিকভাবে অবহিত পর্যবেক্ষণ এবং গবেষণার সমন্বয়ে প্রযুক্তিগত শিল্প এবং নান্দনিক দক্ষতা ব্যবহার করতে হবে। চিত্রগুলি, মডেলগুলি বা ভিডিওগুলি সমস্ত স্তরের শ্রোতাদের কাছে বিষয়গুলিকে অ্যাক্সেসযোগ্য এবং আকর্ষণীয় করে তুলতে সহায়তা করার জন্য ভিজ্যুয়াল ব্যাখ্যা এবং চিত্র সরবরাহ করে। সাধারণ জনগণের কাছে জটিল বিষয়গুলি সাধারণ উপায়ে ব্যাখ্যা করার জন্য এটি ব্যবহার করা যেতে পারে তবে এটি বিজ্ঞানীদের বা চিকিত্সা পেশাদারদের উচ্চতর বিশদ চিত্র বা অ্যানিমেশন সহ প্রশিক্ষণে সহায়তা করতে পারে। প্রবাদটি যেমন চলে যায়, একটি ছবির হাজার শব্দের মূল্য রয়েছে।

"বৈজ্ঞানিক চিত্রটি দর্শকদের প্রায়শই অবিচল করে তোলে - অণু এবং ভাইরাস থেকে মহাবিশ্বে, আর্থ্রোপডস এবং উদ্ভিদের অভ্যন্তরীণ শারীরবৃত্তির চিত্র থেকে শুরু করে ভূতাত্ত্বিক ক্রস বিভাগগুলিতে এবং বিলুপ্তপ্রায় জীবন রূপগুলির পুনর্নির্মাণে, বাস্তব থেকে শুরু করে বিমূর্ত চিত্রণা পর্যন্ত।"

আজকের লেখা যদি ভালো লেগে থাকে তাহলে   বিজ্ঞান  আসলে কি??   এই পোস্ট  টি কিন্তু শেয়ার করতে ভুলবে না


For more information please join our Group on facebook: 

Comments

Popular posts from this blog

মৌলিক সংখ্যাগুলির পিছনে গোপনীয়তা

রাসায়নিক বিক্রিয়া

সূত্রে সূত্রে মহাবিশ্ব : কেপলারের ২য় সূত্র